মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৬
এসে গেল বহু প্রতীক্ষিত মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৬ – আমাদের ছাত্রছাত্রীদের জন্য। আমরা নিয়মিত আমাদের এই ওয়েবসাইটে বিভিন্ন টিউটোরিয়াল ও মক টেস্টের ব্যবস্থা করেছি। ইতিমধ্যে বহু ছাত্রছাত্রী তাতে অংশগ্রহণ করেছ। আশা করি, এই ওয়েবসাইটটি তোমাদের সহায়ক হয়ে উঠতে পেরেছে।
মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৬
আমরা গল্প, কবিতা, প্রবন্ধ, নাটক ও সহায়ক গ্রন্থ থেকে এ বছরের জন্য গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি তোমাদের সামনে উপস্থাপিত করেছি। আমরা মূলত ৩ ও ৫ নম্বরের প্রশ্নই এখানে রেখেছি। পরপর বিভাগ অনুসারে প্রশ্নগুলি তোমরা দেখে নাও। আমাদের স্টাডি মেটেরিয়াল ও মক টেস্টের তালিকা পেতে একেবারে নীচে স্ক্রোল কর।
গল্প
জ্ঞানচক্ষু
১) “পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে।” – কোন ঘটনাকে ‘অলৌকিক’ বলা হয়েছে ?
২) “নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গেল তপনের।” – ‘জ্ঞানচক্ষু’ শব্দের অর্থ কী ? কীভাবে তপনের জ্ঞানচক্ষু খুলেছিল তা পাঠ্য গল্প অবলম্বনে লেখো।
৩) ‘জ্ঞানচক্ষু’ গল্প অবলম্বনে তপনের চরিত্র বিশ্লেষণ কর।
৪) “তপনের মনে হয় আজ যেন তার জীবনের সবচেয়ে বড় দুঃখের দিন।” – কখন তপনের এমন মনে হয়েছিল ? তার এমন মনে হওয়ার কারণ আলোচনা কর।
৫) “তপন আর পড়তে পারে না। বোবার মতো বসে থাকে।” – তপনের এমন অবস্থার কারণ কী ছিল ?
বহুরূপী
১) হরিদা বিরাগী সেজে জগদীশবাবুর বাড়িতে যাওয়ার পর যা ঘটেছিল তার বর্ণনা দাও।
২) “খাঁটি মানুষ তো নয়, এই বহুরূপীর জীবন এর বেশি কী আশা করতে পারে?” – বক্তা কে? প্রসঙ্গত বক্তার কোন্ চরিত্র বৈশিষ্ট্য ধরা পড়েছে ?
৩) ‘বহুরূপী’ গল্প অবলম্বনে হরিদার চরিত্র আলোচনা কর।
৪) “বড়ো চমৎকার আজকে এই সন্ধ্যার চেহারা” – কোন সন্ধ্যার কথা বলা হয়েছে? উক্ত সন্ধ্যার বর্ণনা দাও।
৫) “হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে।” – হরিদার জীবনের নাটকীয় বৈচিত্র্যের পরিচয় দাও।
পথের দাবী
১) “বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ঘোলো আনাই বজায় আছে” – বাবুটি কে? তার সাজ-সজ্জার পরিচয় দাও।
২) “পোলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাইবাবুর সম্মুখে হাজির করা হইল।” – এরপর থানায় যে পরিস্থিতির সৃষ্টি হয়েছিল তা আলোচনা করো।
অদল বদল
১) ‘অদল বদল’ গল্প অবলম্বনে ইসাব ও অমৃত চরিত্র আলোচনা কর।
২) আলোচ্য গল্পে হিন্দু-মুসলমান উভয় সম্প্রদায়ের সম্প্রীতির যে ছবি ধরা পড়েছে তা আলোচনা কর।
কবিতা
অসুখী একজন
১) ‘অসুখী একজন’ কবিতায় কে, কেন অসুখী তা বিশ্লেষণ কর।
২) “তারপর যুদ্ধ এল’ – ‘তারপর’ বলতে কী বোঝানো হয়েছে? যুদ্ধের ফল কী হয়েছিল ?
৩) “যেখানে ছিল শহর/সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা।” – শহরের এই পরিণতি কীভাবে হল ?
আয় আরো বেঁধে বেঁধে থাকি
১) ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার বিষয়বস্তু সংক্ষেপে লেখো।
আফ্রিকা
১) ‘আফ্রিকা’ কবিতায় আফ্রিকা মহাদেশের জন্মবৃত্তান্ত বর্ণনা কর।
২) ‘এসো যুগান্তের কবি’ – ‘যুগান্তের কবি’ বলতে কী বোঝানো হয়েছে ? কবির এই আহ্বানের কারণ কী ?
প্রলয়োল্লাস
১) “তোরা সব জয়ধ্বনি কর।” – কবির এই আহ্বানের কারণ সংক্ষেপে লেখ।
২) “বজ্রশিখার মশাল জ্বেলে আসছে ভয়ংকর!”। – এখানে কাকে ‘ভয়ংকর’ বলা হয়েছে? ‘ভয়ংকর’ কীভাবে আসছে তা কবিতা অবলম্বনে লেখ।
৩) “কাল-ভয়ংকরের বেশে এবার ওই আসে সুন্দর।” – ‘কাল-ভয়ংকর’ কে ? কবিতা অনুসারে তার ভয়ংকর রূপের বর্ণনা দাও।
৪) একদিকে ধ্বংসের চিত্র আর অন্যদিকে নতুন আশার বাণী ধ্বনিত হয়েছে ‘প্রলয়োল্লাস’ কবিতায় – মন্তব্যটি বুঝিয়ে দাও।
সিন্ধুতীরে
১) সমুদ্র নৃপতি সুতা/পদ্মা নামে গুণযুতা” – সমুদ্র কন্যা পদ্মার চরিত্রটি বিশ্লেষণ কর।
২) সমুদ্র-কন্যা পদ্মা কীভাবে পঞ্চকন্যার জীবন ফিরিয়ে দিল ?
অস্ত্রের বিরুদ্ধে গান
১) ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতার বিষয়বস্তু বা মূল বক্তব্য নিজের ভাষায় লেখ।
অথবা ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতায় কবির যে যুদ্ধ বিরোধী মনোভাবের পরিচয় পাওয়া যায় তার বর্ণনা দাও।
অথবা অস্ত্রের বিরুদ্ধে গান কবিতার নামকরণের সার্থকতা লেখ।
২) ‘গানের বর্ম আজ পড়েছি গায়ে’ কথাটির তাৎপর্য বুঝিয়ে দাও।
প্রবন্ধ
হারিয়ে যাওয়া কালি কলম
১) “আমরা কালিও তৈরি করতাম নিজেরাই।” – কারা, কীভাবে কালি তৈরি করতেন লেখো।
২) “তাই কেটে কাগজের মতো সাইজ করে নিয়ে আমরা তাতে হোম-টাস্ক করতাম।” – বক্তা কীসে হোম-টাস্ক করতেন? তাঁদের হোম-টাস্ক করার বিবরণ দাও।
৩) “আশ্চর্য, সবই আজ অবলুপ্তির পথে।” – ‘সবই’ বলতে কী বোঝানো হয়েছে ? অবলুপ্তির কারণ সম্বন্ধে লেখকের মতামত লেখো।
৪) ফাউন্টেন পেন বাংলায় কী নামে পরিচিত? নামটি কার দেওয়া হতে পারে ? ফাউন্টেন পেনের জন্মের ইতিহাস আলোচনা কর।
৫) ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধে কালি কলমের প্রতি প্রাবন্ধিকের ভালোবাসার যে পরিচয় পাওয়া যায় তা আলোচনা কর।
বাংলা ভাষায় বিজ্ঞান
১) “তাদের মোটামুটি দুটি শ্রেণিতে ভাগ করা যেতে পারে” – কাদের কথা বলা হয়েছে? দুই শ্রেণির পরিচয় দাও।
২) বাংলা ভাষায় বিজ্ঞানচর্চায় নানা রকম বাধা দূর করতে লেখক কী কী পরামর্শ দিয়েছেন তা আলোচনা কর।
৩) “পাশ্চাত্য দেশের তুলনায় এদেশের জনসাধারণের বৈজ্ঞানিক জ্ঞান নগন্য।” – লেখক কেন এমন মন্তব্য করেছেন ?
৪) আলোচ্য প্রবন্ধে পরিভাষা রচনা প্রসঙ্গে লেখকের বক্তব্য আলোচনা কর ।
৫) শব্দের ত্রিবিধ কী কী ? প্রত্যেকটির পরিচয় দাও।
নাটক
সিরাজদ্দৌলা
১) “বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা শুধু মুসলমানের নয়-মিলিত হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা” – বক্তা কে ? এই বক্তব্যের আলোকে বক্তার বক্তার দেশপ্রেম ও সাম্প্রদায়ীক সম্প্রীতি বোধের পরিচয় দাও।
২) “মুন্সিজি, এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন।” – কে, কাকে পত্র লিখেছিলেন? পত্রে কী লেখা ছিল?
৩) “ওখানে কী দেখছ মূর্খ বিবেকের দিকে চেয়ে দ্যাখো।” – বক্তা কে? উদ্ধৃতিটিতে উদ্দিষ্ট ব্যক্তির প্রতি বক্তার মনোভাব কী তা আলোচনা কর।
৪) ‘সিরাজদ্দৌলা’ নাট্যাংশ অবলম্বনে সিরাজ চরিত্রটি আলোচনা কর।
৫) “এইবার হয়তো শেষ যুদ্ধ”- কোন যুদ্ধের কথা বলা হয়েছে? বক্তা এই যুদ্ধকে শেষ যুদ্ধ বলেছেন কেন?
৬) “বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা” – বক্তা কে? কোন দুর্যোগের কথা এখানে বলা হয়েছে?
৭) ‘ওর সঙ্গে থাকতে আমার ভয় হয়’ – বক্তা কে ? তার ভয়ের কারণ কী ?
কোনি
১) “বিষ্টু ধরের বিরক্তির কারণ হাত পনেরো দূরের একটা লোক।” – বিষ্টু ধরের পরিচয় দাও। তার বিরক্তির কারণ আলোচনা কর।
২) “অবশেষে কোনি বাংলা সাঁতার দলে জায়গা পেল।” – কোনি কীভাবে বাংলা সাঁতার দলে জায়গা পেল তা লেখো।
৩) উপন্যাসে বর্ণিত কোনির পারিবারিক জীবনের পরিচয় দাও।
৪) চিড়িয়াখানায় কোনিকে নিয়ে বেড়াতে গিয়ে কী ঘটেছিল? এই ঘটনা থেকে ক্ষিতীশের কী মনে হয়েছিল?
৫) কোনির লড়াইয়ের মানসিকতার পরিচয় দাও।
৬) “এটা বুকের মধ্যে পুষে রাখুক।” – কী পুষে রাখার কথা বলা হয়েছে ? কী কারণে এই পুষে রাখা ?
৭) ক্ষিতীশ বা ক্ষিদ্দা কীভাবে কোনির জীবনে প্রেরণা হিসেবে কাজ করেছেন তা সংক্ষেপে আলোচনা কর।
৮) “খাওয়ার আমার লোভ নেই। ডায়েটিং করি।”– বক্তা কে? তার ডায়েটিং -এর পরিচয় দাও।
প্রবন্ধ রচনা
১. বাংলার উৎসব
২. পরিবেশ দূষণ ও তার প্রতিকার
৩. বিজ্ঞান ও কুসংস্কার
৪. বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ
৫. তোমার জীবনের লক্ষ্য
৬. বাংলার ঋতু বৈচিত্র্য
৭. বিশ্ব উষ্ণায়ন
সংলাপ রচনা
১) সোশ্যাল মিডিয়ার ভালো-মন্দ
২) সাহিত্যপাঠের প্রয়োজনীয়তা
৩) পথ নিরাপত্তা বিষয়ে সচেতনতা
৪) মোবাইল ব্যবহারের ভালো-মন্দ
৫) নারী স্বাধীনতা
৬) কুসংস্কার প্রতিরোধে বিজ্ঞান চেতনা
৭) বৃক্ষরোপণের উপযোগিতা
প্রতিবেদন রচনা
১) তোমাদের অঞ্চলের বন্যা পরিস্থিতি সম্পর্কে একটি প্রতিবেদন রচনা কর।
২) সেলফি তুলতে গিয়ে দুর্ঘটনা’ – এই বিষয়ে একটি প্রতিবেদন রচনা কর।
৩) তোমাদের পাড়ায় একটি রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল – এই বিষয়ে একটি প্রতিবেদন রচনা কর।
৪) তোমার এলাকায় অরণ্য সপ্তাহ পালিত হলো – এই বিষয়ে একটি প্রতিবেদন রচনা কর।
৫) বিদ্যালয়ের কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান বিষয়ে একটি প্রতিবেদন রচনা কর।
সমস্ত প্রশ্নের উত্তর
| প্রশ্নোত্তরের বিষয় | LINK |
|---|---|
| জ্ঞানচক্ষু | Click Here |
| অসুখী একজন | Click Here |
| আয় আরো বেঁধে বেঁধে থাকি | Click Here |
| আফ্রিকা | Click Here |
| বহুরূপী | Click Here |
| অভিষেক | Click Here |
| সিরাজদৌল্লা | Click Here |
| প্রলয়োল্লাস | Click Here |
| পথের দাবী | Click Here |
| অদল বদল | Click Here |
| সিন্ধুতীরে | Click Here |
| বাংলা ভাষায় বিজ্ঞান | Click Here |
| অস্ত্রের বিরুদ্ধে গান | Click Here |
| নদীর বিদ্রোহ | Click Here |
মক টেস্ট দাও
| মক টেস্ট – ১ |
| মক টেস্ট – ২ |
| মক টেস্ট – ৩ |
| মক টেস্ট – ৪ |
| মক টেস্ট – ৫ |
| মক টেস্ট – ৬ |
| মক টেস্ট – ৭ |
| মক টেস্ট – ৮ |
| মক টেস্ট – ৯ |
| মক টেস্ট – ১০ |

